এই শীতে আপনার যে 5 টি খাবার খাওয়া উচিত ~ Top 5 food for winter

এই শীতে আপনার যে 5 টি খাবার খাওয়া উচিত ~ Top 5 food for winter

শীতল শীতের আবহাওয়া আপনার পোশাক এবং গরম করার বিলের চেয়ে বেশি প্রভাবিত করে। আপনার শরীর শক্তির মাত্রা, বিপাক এবং এমনকি খাদ্য পছন্দের পরিবর্তনও অনুভব করে।

Top 5 food for winter


আপনি কি তিক্ত ঠাণ্ডায় প্রতিক্রিয়া ব্যক্ত করেন জিম এড়িয়ে গিয়ে এবং নিজেকে বোঝান যে আপনি গরম করার জন্য এবং আপনার অস্বস্তি দূর করার জন্য ক্যালোরি স্প্লার্জের প্রাপ্য? তুমি একা নও.


কোন আবহাওয়াই অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের নিশ্চয়তা দেয় না। যেমন গ্রীষ্মের  দিনগুলিতে আপনার আইসক্রিম অতিরিক্ত খাওয়া উচিত নয়, তেমনি শীতকালে আপনার গরম চকলেট এবং উষ্ণ কুকিজের  ডায়েটে থাকা উচিত নয় (এটি যতই লোভনীয় মনে হোক না কেন)।


আমরা কিছু বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করেছি কিভাবে শীতের জন্য আমাদের শরীরের ডায়েট সামঞ্জস্য করা যায়।


"শীতকালীন আপনার খাদ্য স্বাস্থ্যকর - এবং সুস্বাদু হতে পারে - যদি আপনি কয়েকটি প্রিয় ঠান্ডা আবহাওয়ার খাবার যোগ করেন," বলেছেন নিবন্ধিত ডায়েটিশিয়ান বেথ জার্ওনি, MS, RD, CSOWN, LD৷


শীতকালে খেতে হবে স্বাস্থ্যকর খাবার

শুধুমাত্র নিম্নলিখিত খাবারের বিকল্পগুলি স্বাস্থ্যকর নয়, তবে আপনি কি জানেন যে তারা আপনার মেজাজকেও বাড়িয়ে তুলতে পারে? মনোবিজ্ঞানী সুসান আলবার্স, PsyD, নীচে Czerwony-এর সুপারিশগুলিতে তার ভিটামিন D-সমৃদ্ধ পছন্দগুলি যোগ করেছেন।


মূল শাকসবজি

ঠান্ডা আবহাওয়া আঘাত হানে স্থানীয় পণ্য খুঁজে পাওয়া কঠিন হতে পারে। কিন্তু মূল শাকসবজি যেমন বীট, গাজর এবং শালগম ঠাণ্ডা সহ্য করতে পারে, তাই স্থানীয় কৃষকরা তাজা ফসল সরবরাহ করতে পারে — এবং আপনি সুফল পেতে পারেন। বিটা-ক্যারোটিন বাড়াতে গাজর ভাজুন, বা ভিটামিন সি এবং এ-এর জন্য শালগম সিদ্ধ করুন।


ভিটামিন ডি সমৃদ্ধ খাবার

"ভিটামিন ডি-সমৃদ্ধ খাবার হল শীতের মাসগুলিতে আপনার মেনুতে যোগ করার বিবেচনা করার জন্য এক নম্বর খাদ্য আইটেম। যারা শরতের সময় বেশি আবেগপ্রবণ আহার করেন তাদের ভিটামিন ডি-এর মাত্রা কম দেখা যায়, যা আরও উদ্বেগ এবং বিষণ্নতার সাথে যুক্ত,” ডঃ আলবার্স ব্যাখ্যা করেন।


তিনি বলেন, ভিটামিন ডি-এর একটি বড় উৎস হল শিটকে মাশরুম। অন্যান্য ভাল বিকল্পগুলির মধ্যে রয়েছে স্যামন, ডিমের কুসুম, সুরক্ষিত সিরিয়াল, দুধ এবং লাল মাংস।


ওটমিল

ওটমিল একটি সুবিধাজনক প্রাতঃরাশের খাবারের চেয়ে অনেক বেশি; এটি শীতকালে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। ক্যালোরি, চর্বি, চিনি বা লবণ যোগ না করে দারুচিনি, এলাচ এবং জায়ফলের মতো উষ্ণ মশলা যোগ করে ওটমিল পরিবর্তন করা যেতে পারে। এবং ওটমিল জিঙ্ক (সঠিক রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য গুরুত্বপূর্ণ) এবং দ্রবণীয় ফাইবার (হৃদয়ের স্বাস্থ্যের সাথে যুক্ত) সমৃদ্ধ। যদিও তাত্ক্ষণিক ওটমিল আরও সুবিধাজনক, এটি একটু বেশি ব্যয়বহুল। একটি বাজেটে স্বাস্থ্যকর খেতে, পুরানো দিনের ওটস সঙ্গে যান।


স্যুপ

স্যুপ শীতের নিখুঁত খাবার - যতক্ষণ আপনি ক্রিম, লবণ এবং গরুর মাংস ধরে রাখেন। স্যুপের রেসিপিগুলি দেখুন যা মুরগির ঝোল, উদ্ভিজ্জ ঝোল বা জলকে বেস হিসাবে ডাকে এবং প্রচুর শাকসবজি অন্তর্ভুক্ত করে। আপনার স্যুপে টিনজাত বা শুকনো মটরশুটি বা মসুর ডাল যোগ করা ফ্যাট-মুক্ত প্রোটিন যোগ করে, সেইসাথে প্রচুর প্রয়োজনীয় ফাইবার যোগ করে। প্রোটিন এবং ফাইবার উভয়ই হজমকে ধীর করে এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে আপনার ক্ষুধা নিবারণ করে, যা ক্ষুধা নিয়ন্ত্রণে এবং মেজাজকে শক্তিশালী করতে সাহায্য করতে পারে। শস্যের ডোজের জন্য 100% পুরো-শস্য ক্র্যাকারের সাথে আপনার স্যুপ যুক্ত করুন।


মেজাজ বৃদ্ধিকারী স্ন্যাকস

বছরের এই সময় তৃষ্ণা এবং আবেগপূর্ণ খাওয়াও সাধারণ। সেই চিনিযুক্ত এবং প্রক্রিয়াজাত খাবারগুলি গ্রহণ করা এড়ানোর চেষ্টা করুন, যা সময়ের সাথে সাথে আপনার মেজাজকে টেনে আনতে পারে। পরিবর্তে, ডাঃ আলবার্স মিষ্টি আলু, বীট এবং আখরোট খাওয়ার পরামর্শ দেন। মশলাদার ভাজা ছোলা আরেকটি বিকল্প।


ইমিউন-বুস্টিং পছন্দ

ডাঃ অ্যালবার্স বলেছেন যে আপনি যা খান তা কেবল আপনার মেজাজ এবং ঘুমকে প্রভাবিত করতে পারে না, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও প্রভাবিত করে।


“আপনার ইমিউন সিস্টেমকে সাহায্য করতে এবং আপনার মেজাজ বাড়ানোর জন্য আপনি যা করতে পারেন তার মধ্যে একটি হল ভিটামিন সি বেশি থাকে এমন খাবার যোগ করা। এগুলো হল সাইট্রাস ফল, কমলালেবু, আম, লেবু, কিউই, তবে এগুলো ব্রকলিতেও পাওয়া যায়। , বেল মরিচ এবং স্ট্রবেরি,” তিনি পরামর্শ দেন।


মশলাদার টুনা রোল

সাধারণ আরামদায়ক খাবারের একটি আশ্চর্যজনক বিকল্পের জন্য - প্রায়শই চর্বি এবং চিনি দিয়ে লোড হয় - সুশি ব্যবহার করে দেখুন। টুনা বা স্যামন দিয়ে রেখাযুক্ত রোলগুলি বেছে নিন। উভয়ই ভিটামিন ডি-এর ভালো উৎস৷ শীতের মাসগুলিতে, যখন আপনার সূর্যের সংস্পর্শে সীমিত থাকে, তখন হাড়-স্বাস্থ্যকর ভিটামিনের খাদ্য উত্সগুলি আরও বেশি প্রয়োজনীয় হয়ে ওঠে৷ ভিটামিন ডি এর ঘাটতি প্রতিবন্ধী বৃদ্ধি, আপনার হাড়ের দুর্বলতা এবং এমনকি হৃদরোগের ঝুঁকির সাথে যুক্ত।


ব্রকলি এবং ফুলকপি

ফ্লু শট নেওয়া এবং নিয়মিত আপনার হাত ধোয়া ছাড়াও, এই ক্রুসিফেরাস শাকসবজি শীতকালীন অসুস্থতার বিরুদ্ধে আপনার শীর্ষ প্রতিরক্ষা হতে পারে। ব্রোকলি এবং ফুলকপি উভয়ই ভিটামিন সি সমৃদ্ধ, যা বর্ধিত রোগ প্রতিরোধ ক্ষমতার সাথে যুক্ত। আপনি যদি তাজা সংস্করণ খুঁজে না পান তবে বিরক্ত করবেন না - হিমায়িত ব্রোকলি এবং ফুলকপি ঠিক তেমনই পুষ্টিকর।


শীতকালে স্বাস্থ্যকর খাবার কেন গুরুত্বপূর্ণ

Czerwony এবং Dr. Albers উভয়েই একমত যে মননশীল, স্বাস্থ্যকর খাবারের পছন্দ একটি চাপমুক্ত জীবনধারার জন্য সহায়ক। আপনি যদি আপনার পুরো ডায়েট ওভারহল করার বিষয়ে অভিভূত বোধ করেন তবে এটি একবারে এক ধাপ নিন বা একবারে একটি স্ন্যাক প্রতিস্থাপন করুন। এবং মনে রাখবেন, ঋতু পরিবর্তন!

Post a Comment

Previous Post Next Post