নিমের উপকারিতা জানলে চমকে যাবেন আপনি | নিমের উপকারিতা | Benefits of Neem


নিমের উপকারিতা জানলে চমকে যাবেন আপনি | নিমের উপকারিতা | Benefits of Neem

নিমের উপকারিতা | Benefits of Neem


নিম একটি অলৌকিক গাছ হিসাবে বিবেচিত হয়। নিম একটি সর্বজনীন গাছ, যা সহজেই পাওয়া যায়। নিম পরিবেশের জন্য যেমন ভালো তেমনি মানুষের স্বাস্থের জন্যও খুব উপকারী। প্রাচীনকাল থেকেই নিম ঔষধি কাজে ব্যবহৃত হয়ে আসছে। এবং আজও এটি অনেক ধরনের আয়ুর্বেদিক ওষুধে ব্যবহৃত হয়। অনেক ধরনের ঘরোয়া প্রতিকারে নিম খুবই কার্যকরী। নিম পাতা থেকে শুরু করে শিকড় ও ছাল বাকল পর্যন্ত শরীরের নানান ছোট-বড় সমস্যায় ব্যবহার করা হয়। 

অনেকেই খাবারের সাথে নিম পাতা অন্তর্ভুক্ত করেন।


এই প্রতিবেদনের মাধ্যমে, আমরা নিমের উপকারিতা (Benefits of Neem) এবং এর সঠিক ব্যবহার সম্পর্কে বলব। এই প্রতিবেদনে আপনি নিমের উপকারিতা এবং ক্ষতি সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাবেন।

 

নিমের উপকারিতা - Benefits of Neem

 

দাঁতের ব্যথায় - নিমের উপকারিতাঃ


নিম ব্রাশ করলে দাঁতের ব্যথা থেকে আরাম পাওয়া যায়। আর দাঁত মজবুত হয়। নিমকে দাঁতের ব্যথার প্রতিষেধক হিসেবে বিবেচনা করা হয়। এটি ব্রাশ করলে দাঁতের উজ্জ্বলতা বাড়ে এবং ক্যাভিটি হওয়ার আশঙ্কাও কমে।

বাজারে অনেক নিমটুথ পেস্ট পাওয়া যায়।


  

রক্ত পরিষ্কার করাতে - নিম নিমের উপকারিতাঃ


নিম পাতায় ব্যাকটেরিয়া ও ছত্রাক দূর করার ক্ষমতা রয়েছে তাই এর পাতা খেলে শরীরের রক্ত ​​পরিশুদ্ধ হয়। এটি খেলে শরীরের নোংরা ব্যাকটেরিয়াও নষ্ট হয়ে যায়। ও শরীরের রক্ত কে শুদ্ধ করে শরীরের দুর্বলতা ও নানান রোগ থেকে আমাদের মুক্তি দেয়।


পেটের জন্য - নিমের উপকারিতাঃ

খালি পেটে নিম পাতা চিবিয়ে খেলে গ্যাসের আলসার এবং পেটের অন্যান্য সমস্যা, সেইসাথে টিভি বা যক্ষা এবং ইউরিন ইনফেকশন থেকেও মুক্তি পাওয়া যায়। নিম পাতা পেট পরিষ্কারের জন্য উপকারী।


চুলের জন্য- নিমের উপকারিতাঃ

নিমের শুকনো পাতা পিষে তাতে মেহেদি, আমলা, রেঠা, শিকাকাই মিশিয়ে চুলে লাগালে চুল কালো ও নরম হয়। সাথে চুল পড়া সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। খুশকির সমস্যাও দূর হয়।


 

চর্মরোগ প্রতিরোধে নিমের উপকারিতাঃ

নিম অনেক ধরনের চর্মরোগেও বেশ কার্যকর। নিম পাতা পানিতে সিদ্ধ করে সেই পানি দিয়ে গোসল করলে চর্মরোগ সেরে যায়। আবার কোনো পচা ঘা বা ক্ষত চামড়ার স্থানে নিম পাতা সেদ্ধ পানি খুবিই উপকার হয়।


লেখাটি অবশ্যই আপনার পরিবার পরিজন ও বন্ধুদের মাঝে সেয়ার করে ছড়িয়ে দিন।নিচে কমেন্টস করতে অবশ্যই ভুলবেন না। এই রকম পোস্ট পেতে আমাদের সাইট টি নিয়মিত ভিজিট করুন।


2 Comments

  1. Anonymous18:13

    আপনার আর্টিকেল গুলো খুব উপকারী ও আমাদের খুব সাহায্য‌ করে

    ReplyDelete
  2. Anonymous19:49

    Very nice information.

    ReplyDelete
Previous Post Next Post