দ্রুত বীর্যপাতের সহজ সমাধান। Premature ejaculation - Symptoms and causes

দ্রুত বীর্যপাতের সহজ সমাধান। Premature ejaculation - Symptoms and causes

Premature ejaculation - Symptoms and causes

আমার প্রতিদিনের চেম্বার প্র্যাক্টিসে যে রোগীগুলো আসেন তার পুরুষদের একটা প্রবলেম নিয়ে আমি বলবো সেটা অবশ্যই খুব কমন একটা প্রব্লেম আমাদের দেশের,  শুধু মাত্র আমাদের দেশে নয়, ওয়ার্ল্ডওয়াইড যে কমন সেক্সুয়াল প্রবলেম গুলো আছে তার অন্যতম একটি। সেটা হচ্ছে দ্রুত বীর্যপাতের সমস্যা।

অনেকে আপনারা মনে করেন যে আমি আমার সঙ্গিনীকে হ্যাপি করতে পারছিনা।  আমি আমার সঙ্গীর প্রতি আকৃষ্ট হচ্ছে, তাঁর কাছে যাচ্ছি, কিন্তু আমি তাকে  স্যাটিসফাইড করতে পারছি না। এর আগে আমার দ্রুত বীর্যপাত হয়ে যাচ্ছে। আমার বুঝি শেষ হয়ে যাচ্ছে। আমি এখন কী করব, আমার লাইফ বুঝি এখানেই থেমে যাচ্ছে।

আসলে কতোটা সময় ধরে এই রকমের প্রবলেম যদি আপনার হতে থাকে বা আপনার কত দিন ধরে কত মাস ধরে এই ধরণের প্রব্লেম গুলো চলতেছে সেটার উপর ডিপেন্ড করে কিন্তু , আদৌ আপনার এই দ্রুত বীর্যপাতের সমস্যাটাকে আমরা একটা রোগ হিসেবে নির্ণয় করব? নাকি সেটা একটা সাধারন বিষয় বলে ছেড়ে দিব? সেটা কিন্তু যাচাই করতে হবে।

সাধারণত আমরা ডাক্তাররা বলি যে আপনি আপনার।পার্টনারের যোনিপথে আপনার যৌনাঙ্গ প্রবেশের এক মিনিটের মধ্যে যদি আপনার বীর্যপাত হয়ে যায় কিংবা আপনার আগ্রহ হচ্ছে আপনি আপনার পার্টনারের কাছে যাচ্ছেন। আপনি আপনার পার্টনারের যোনিপথে প্রবেশের পূর্বেই যদি আপনার বীর্যপাত হয়ে যায় সেক্ষেত্রে এটাকে আমরা বলব। প্রিম্যাচুরিটি অ্যাপ্লিকেশন কিংবা দ্রুত বীর্যপাতের প্রবলেম। বাট কখন এটা সমস্যা কখন এটা ডিসর্ডার এবং এটাকে কখন ট্রিটমেন্ট করতে হবে সেটা কিন্তু আপনাকে বুঝতে হবে।
ছেলেরা অনেকেই আছেন বিভিন্ন রকমের কাজ নিয়ে ব্যস্ত থাকেন মানসিকভাবে এবং শারীরিকভাবে বিভিন্ন ধরনের স্ট্রেসের মধ্যে থাকেন। এই ধরনের স্ট্রেস গুলো যখন হয় তখন দেখা যায় যে সারা দিনের কর্মব্যস্ত জীবনের পর রাতের বেলা।যখন আপনি আপনার সঙ্গীর সাথে মিলিত হচ্ছেন দেখা যায়, আপনি আপনার সঙ্গীকে স্যাটিসফাইড করতে পারছেন না, বা আপনার এই স্ট্রেসফুল একটি সিচুয়েশন যাচ্ছে বলে আপনার দ্রুত বীর্য পাতের মতো প্রবলেমটা কিন্তু হতে পারে। অনেকেই আছেন হয়তো বা কাজের খাতিরে ওয়াইফ এবং হাসব্যান্ড দুজন দুটো আলাদা শহরে বাস করেন কিংবা।একই শহরের দুটো আলাদা স্থানে বসবাস করছেন। যার কারণে দেখা যায় যে হয়তো সপ্তাহে একবার কিংবা হচ্ছে 15 দিনে একবার কিংবা মাসে একবার হয়তো আপনারা একসাথে মিলিত হচ্ছেন, সেই সব ক্ষেত্রে আমরা প্রায়ই দেখি যে আপনারা এই দ্রুত বীর্যপাতের মতো প্রব্লেম গুলো কিন্তু প্রথম বা দ্বিতীয় বারে যখন মিলিত হচ্ছেন তখন এরকম প্রব্লেম গুলো আমরা পেয়ে থাকি।

তৃতীয়  যে কারণটি বলবো, ধরে নেন অনেকেই আছেন ছেলেরা যে আমি আমার সঙ্গীর সাথে আজকে রাতে মিলিত হব সেটি নিয়ে সকাল থেকে আপনার মাথার মধ্যে বিভিন্ন ধরনের কল্পনা জল্পনা শুরু করে দিয়েছেন। বিভিন্ন ধরনের এক্সাইটমেন্ট ফিল করছেন বিভিন্ন ধরণের প্ল্যানিং করছেন, আমি এই করব সেই করব। তো আপনার এই এতগুলো প্ল্যানিং এবং এক্সাইটমেন্ট নিয়ে যখন আপনি আপনার রাতের বেলা।সঙ্গিনীর সাথে মিলিত হতে যাচ্ছেন। তখন আপনি কাছে যাওয়ার পরপরই কিংবা, আপনি আপনার ওয়াইফ এর যোনীপথে এন্ট্রি করার পরে আপনার দ্রুত বীর্যপাত হয়ে গেল।

 

এই ধরনের প্রবলেম গুলো আমরা আসলে খুব বেশি পেয়ে থাকি। যদি এই সমস্যাগুলো বারবার বারবার ধরে হতে থাকে। মিনিমাম ছয় মাস ধরে আপনি খেয়াল করবেন। এই একই ধরণের প্রব্লেম টা হচ্ছে।সময়টা যতটাই যাচ্ছে ততটাই কমে যাচ্ছে। ওয়াইফও স্যাটিসফাইড হচ্ছে না, এবং হাসব্যান্ড আপনি নিজেও স্যাটিসফায়েড হচ্ছে না। সেক্ষেত্রে কিন্তু আমরা এটাকে একটি গুরুতর সমস্যা হিসাবে গণ্য করব।

কেন হয়  এই দ্রুত বীর্যপাতের মতো সমস্যাগুলো?
আমি একটু আগেই বলেছি যে ও এক্সাইটমেন্ট দ্বারা মানসিক একটী ব্যাপার ও এক্সাইটমেন্ট বা বিভিন্ন ধরনের অ্যাংজাইট, বিভিন্ন ধরনের ডিপ্রেশন, বিভিন্ন ধরণের প্ল্যানিং, এই জিনিসগুলো কিন্তু আপনার দ্রুত বীর্যপাত ঘটানোর জন্য অন্যতম একটি কারণ হিসেবে চিহ্নিত হয়েছে।

 

তা ছাড়া ছেলেদের ক্ষেত্রে আমরা দেখেছি, যদি কেউ অপ্রাপ্ত বয়স থেকে যৌন মিলনে লিপ্ত হন, সেটি একটি অন্যতম কারণ। পরবর্তী সময়ে যখন প্রাপ্তবয়সে কিংবা হচ্ছে পরবর্তীতে যে কোনো সময় আপনার পার্টনারের সাথে মিলিত হতে চাইছেন তখন আপনার এই প্রিভিয়াস হিস্ট্রি রয়ে গেছে। এই যে আপনার মাথার মধ্যে ঘুরতে থাকে এবং এটা ঘুরপাক খেতে খেতে।

কিন্তু আপনার অনেক সময় দেখা যায় দ্রুত বীর্যপাতের মতো সমস্যা হতে পারে।এ ছাড়াও আমরা অনেক ক্ষেত্রেই পেশেন্ট দেরকে বলতে শুনি যে, এক্সেসিভ মাস্টারবেশন করেছেন এ রকম একটি হিস্ট্রি  সবচেয়ে ইম্পর্ট্যান্ট। যে কারণগুলো আমি বলতে চাইব, সেটার মধ্যে আরও দেখা যায় যে হার্ট ডিসিস কিডনির কোনও প্রবলেম উচ্চ রক্তচাপের একটি ব্যাপার থাকে। তা ছাড়া আপনার ডায়াবেটিসের মতো বড় বড় যে সমস্যাগুলো আছে মেটাবলিক ডিজিস এগুলো কিন্তু প্রচুর পরিমাণে ইমপ্যাক্ট ফেলে।

এই জিনিসগুলো ইটসেল্ফ যেমন একটা প্রব্লেম এবং এই জিনিসগুলোর কারণে যে মেডিসিন গুলো নেওয়া হচ্ছে, এই মেডিসিন গুলো কিন্তু দ্রুত বীর্যপাত হওয়ার অন্যতম একটি কারণ। হরমোনাল ইমব্যালান্সের কথা তো না বললেই নয়। ছেলেদের অন্যতম একটি হরমোন টেস্টেস্টেরন। এর ক্ষেত্রেও কখনও কখনও দ্রুত বীর্যপাতের প্রবলেম হতে পারে।নিউরোলজিক্যাল কিছু প্রবলেম এর কারণে কিন্তু দ্রুত বীর্যপাত হতেই পারে।

এ ছাড়া কোনও ছেলের যদি যৌনাঙ্গে কোনও ধরনের ইনফেকশন বা ইনফ্ল্যামেশন থেকে থাকে। পরবর্তী সময়ে যখন স্ত্রীর সাথে মিলিত হতে যাচ্ছেন সেই সময় একটা ব্যথা অনুভূত হয় এবং সেই ব্যথার যন্ত্রণা থেকে কিন্তু দ্রুত বির্যপাত  হওয়াটা খুবই স্বাভাবিক।

একটা ব্যাপার তো যাইহোক না কেন, কারণ ট্রিটমেন্টটা আসলে ইম্পরট্যান্ট।এই ট্রিটমেন্ট করতে গেলে আমরা প্রথমে পেশেন্টের কাছে কিছু ইনভেস্টিগেশন করে নিই। সো আমরা যাতে কারণটাকে ফাইন্ড আউট করতে পারি এবং এরপরে ট্রিটমেন্ট যুগ যুগ ধরে আমরা চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ যারা আছে তারা বিভিন্ন ধরনের মেডিসিনের সাথে আমরা ট্রিটমেন্টগুলো করে আসছি। সেক্ষেত্রে সিএল কাউন্সেলিংটা যেমন ইম্পরট্যান্ট।ঠিক তেমনই আধুনিক যে চিকিৎসাগুলো এসেছে সেটা কিন্তু অনেক বেশি কার্যকরী হিসেবে চিহ্নিত হয়েছে। এর মধ্যে যে কথা না বললেই নয়, সেটি হচ্ছে পি শট বা পিআরপি থেরাপি প্লেটলেট রিচ প্লাজমা থেরাপি।

এখানে আমরা যেটা করি পেশেন্টের ব্লাড কালেকশন করে হোয়াইট ব্রেড অ্যান্ড সাপোর্ট করছি এবং এই ওয়ার্ডটাকে আমরা পেছনের যৌনাঙ্গের মধ্যে।ইনজেক্ট করছি, অবশ্যই  এখানে পেশেন্ট কোনও ধরণের ব্যথা অনুভূত করতে পারেন না। ইউজারলি। আমরা তিন সপ্তাহ পর পর তিনটা বা চারটা সেশনস দিচ্ছি। প্রয়োজন অনুযায়ী আমরা সেগুলোকে বাড়াতে পারি। যেহেতু পেশেন্ট এর নিজস্ব ব্লাড নিয়ে এখানে কাজ করা হত, এখানে সাইড ইফেক্ট হওয়ার কোনো ধরনের কোনও সম্ভাবনা নেই।



লাস্ট যেটা বলতে চাইব যখনই যে প্রবলেমটা হোক না কেন, কোনও ধরনের অপ চিকিৎসার শিকার না হয়। অবশ্যই একজন বিশেষজ্ঞের শরণাপন্ন হবেন। ধন্যবাদ

Dr. Tasnim Khan
Assistant Professor, Dermatology and Venereal Disease Specialist
MBBS(DU), DDV(DMC)
Diploma in Aesthetic Medicine (USA)
Advanced Tanning on Aesthetic Dermatology
(USA, Thailand, Malaysia, India, Germany)



Post a Comment

Previous Post Next Post