সিঙ্গাপুর কীভাবে এত উন্নত ও ধনী হলো?

আপনি সিঙ্গাপুর কে উন্নত দেশ মনে করেন কেন? কি কারনে আপনার কাছে, সিঙ্গাপুর কে উন্নত মনে হয়? How did Singapore become so developed and rich?

 
আপনি, সিঙ্গাপুরের বিল্ডিং গুনেছেন আর চকচকে রাস্তা দেখেছেন। এসব দেখে খুব সহজে বুঝে ফেলেছেন, সিঙ্গাপুর একটি উন্নত দেশ। বিল্ডিং আর রাস্তা দেখে যদি উন্নতির বিচার করা যেতো, তাহলে সবচেয়ে পিছিয়ে পড়া দেশ হতো, সুইজারল্যান্ড। সুইজারল্যান্ড এর সবচেয়ে উচু বিল্ডিং, রোচ টাওয়ার, ৪১ তলা (১৭৮ মিটার)। ভারতের প্রায় প্রতিটি বড় শহরে এমন উচু বিল্ডিং আছে। মুকেশ আম্বানির বাড়ীটি ১৭৩ মিটার উচু। কারা বেশী উন্নত, সুইজারল্যান্ড নাকি ভারত?

সিঙ্গাপুরের ঘনবসতি সম্পর্কে কোন ধারনা আছে? দেশটির আকার মাত্র ৭২৮ বর্গ কিলোমিটার। একটু চেষ্টা করলে, পায়ে হেটেই দেশটির এক প্রান্ত থেকে আরেক প্রান্ত যাওয়া যায়। এমন ছোট দেশে, ৫৭ লক্ষ মানুষ বাস করে। অর্থাত, প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ৮ হাজার মানুষ বাস করে। বাংলাদেশে প্রতি বর্গ কিলোমিটারে বাস করে, এক হাজার। তার মানে, সিঙ্গাপুরের ঘনবসতি বাংলাদেশের চেয়ে আট গুন বেশী।

How did Singapore become so developed and rich
How did Singapore become so developed and rich

আপনি বাংলাদেশ অথবা ভারতের এমন কোন পার্ক এ নিশ্চয় গিয়েছেন, যেখানে টিকিট কিনে ঢুকতে হয়। এসব পার্কে বিভিন্ন বিনোদনের ব্যবস্থা থাকে। এমন জায়গায় টাকা খরচ করে ঢুকতে হয়। আমাদের দেশের রাস্তা-ঘাট আবর্জনায় ভরা থাকলেও, এসব পার্ক সব সময় পরিস্কার থাকে। তারা তিনটি কারনে পার্ক পরিস্কার রাখতে পারে।




= যায়গা ছোট , পরিস্কার করা সহজ।
= সবাই ঢুকতে পারে না, শুধুমাত্র টিকিট কিনলে ঢোকা যায়।
= আপনাদের কাছ থেকে প্রচুর আয় করে।

ঠিক এই কারনেই সিঙ্গাপুর এত পরিস্কার ও চকচকে।

সিঙ্গাপুর কে কোন দিক থেকে উন্নত মনে হয়?

সিঙ্গাপুরে শুধুমাত্র দুটি সুবিধা, মাত্র দুইটি দিক দিয়ে তারা এগিয়ে।

= সিঙ্গাপুরে ব্যবসা ও আয়কর ইত্যাদি আইন সহজ।

= সিঙ্গাপুরের পাসপোর্ট শক্তিশালী।

www.jotosob.in

ব্যাবসা : বড় জ্ঞানীরা সিঙ্গাপুরের অর্থনীতির উপরে গবেষণা করতে পারবে, থিসিস লিখতে পারবে, বক্তব্য দিতে পারবে, অনেক কিছু শেখাতে পারবে। কিন্তু, আসল বিষয়টা খুব সহজ - সিঙ্গাপুর অবাধে ব্যবসার সুযোগ করে দিয়েছে। আমাদের দেশে, বিদেশে টাকা পাঠানোর সময় অনেক নিয়ম কানুনের মধ্য দিয়ে যেতে হয়। সিঙ্গাপুরের বৈদেশিক লেন-দেন ও স্থানীয় লেন-দেন একই রকম সহজ। ভারত বা বাংলাদেশে একটি লিমিটেড কোম্পানি রেজিস্টার করতে কতদিন লাগে, আর কত টেবিলে যাওয়া লাগে? সিঙ্গাপুরে কাউন্টারে দাড়িয়ে লিমিটেড কোম্পানি রেজিস্ট্রার করা যায়। এখন তো কাউন্টারেও যেতে হয় না। অনলাইনে করা যায়। শুধু তাই নয়, আপনি অন্য দেশের নাগরিক, সিঙ্গাপুরে কোনদিন যান নি। আপনিও, আপনার দেশে বসেই সিঙ্গাপুরের কোম্পানির মালিক হতে পারেন। আরো আছে, সিঙ্গাপুরে না গিয়েই, আপনি সেই দেশে ব্যাংক একাউন্ট খুলতে পারেন।

মুল জিনিসিটা হল - অবাধে টাকা লেন-দেন এর ব্যবস্থা করে দেওয়া। এই কারনে, বিশ্বের বিভিন্ন দেশ থেকে মানুষ টাকা নিয়ে সিঙ্গাপুরে গিযে ব্যবসা করে। সেই টাকার কারণেই দেশটাকে ধনী মনে হয়, উন্নত মনে হয়। ইদানিং দুবাই ও ওমান একই ধরনের পদক্ষেপের মধ্য দিয়ে নিজেদেরকে সিঙ্গাপুরের মতন ব্যবসায়িক বাজার বানাচ্ছে।

পাসপোর্ট : একটি পাসপোর্ট কতটা শক্তিশালী, সেটা পরিমাপ করার উপায় হল - সেই পাসপোর্টে কতগুলি দেশ বিনা ভিসায় ভ্রমণ করা যায়। সেই জাতি বিনা ভিসায় ভ্রমণ করার সুবিধা পায়, যারা অন্য দেশে গিয়ে স্থায়ীভাবে থেকে যাবার চেষ্টা করে না। অর্থনৈতিক বাজারের এমন এক কায়দা করে রেখেছে যে, অন্য দেশের মানুষেরা নিজের টাকা সিঙ্গাপুরে নিয়ে গিয়ে সেখানে স্থাযিভাবে থাকে। সিঙ্গাপুরের লোকজন বিদেশে গিয়ে থাকে না। তাই তাদের পাসপোর্ট শক্তিশালী।

সিঙ্গাপুর মোটেও উন্নত বা ধনী দেশ নয়। তারা উন্মুক্ত অর্থনীতি বানিয়ে রেখেছে। এজন্য সবাই টাকা সাথে নিয়ে সিঙ্গাপুরে যায়, সবার টাকা সেখানে রাখে। সেই কারনে দেশটিকে ধনী মনে হয়।


www.jotosob.in


উন্নত দেশ কোনটি ?

জার্মানি, কানাডা, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যন্ড , যুক্তরাষ্ট্র, ফ্রাঁন্স, জাপান, দক্ষিন কোরিয়া ও ইউরোপিয় ইউনিয়নের দেশগুলি। এই দেশগুলির নিজস্ব কৃষি, কারখানা, অর্থনীতি ইত্যাদি সব আছে। রয়েছে সরকারের পক্ষ থেকে বিভিন্ন নাগরিক সুবিধা। সেই সাথে রয়েছে, আইনের সঠিক প্রয়োগ, মানবাধিকার ও সাম্য।

www.jotosob.in


 

Post a Comment

Previous Post Next Post