নিয়মিত যৌন ক্ষমতা বাড়াতে যে খাবার খাবেন ~ Bangla Health Tips 2023

প্রিয় পাঠকগন কেমন আছেন আপনারা? আপনাদের সুস্থতা কামনায় কিন্তু আমাদের সবসময় কাম্য আপনাদের জন্য প্রতিনিয়ত আমি (Admin of Jotosob.in), বিভিন্ন স্বাস্থ্যবিষয়ক টিপস নিয়ে লেখালেখি করি

Bangla Health Tips 2023

আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলব আমরা যেমন কমনলি অনেক সময় বলে থাকি যে হরমোনাল রোগ হয়েছে প্রকৃতপক্ষে বডিতে অনেক অনেক ধরণের হরমোন থাকে যেমন ইনসুলিন হরমোন, থাইরয়েডের হরমোন। এরকম আরও অসংখ্য হরমোন আমাদের বডি তে আছে যেটা আমাদের প্রোডাক্টিভিটি তে কাজ করে থাকে।  ডায়াবেটিসের জন্য ইনসুলিন হরমোন আমরা হয়তো ইনসুলিন ভুলে যাই। ডায়াবেটিস রোগ হয়েছে৷ এটা আপনার ইনসুলিন টাইম ব্যালেন্সের জন্য এটা হয়েছে। আমরা থাইরয়েডের কথা বলে থাকি। অর্থাৎ থাইরয়েড এটা একটা হরমোন যা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ সেরকম একটি গুরুত্বপূর্ণ হরমোন যেটা পুরুষদের হরমোন থাকে সেটাকে বলা হয় টেস্টোস্টেরন হরমোন। যে হরমোন টা দিয়ে একজন পুরুষের ক্ষমতা নির্ণয় করা হয়, একজন পুরুষের বন্ধ্যাত্ব ভুগছেন কি না সেটাও কিন্তু নির্ণয় করা হয়। অর্থাৎ পুরুষের টেস্টোস্টেরন হরমোন টা যদি কম থাকে অটোমেটিক্যালি, কিন্তু তিনি পুরুষত্বহীনতায় ভুগবেন।

 

আসলে কেউই কিন্তু পুরুষত্বহীনতায় ভুগতে চান না। হয়তো সামাজিক অনেক কারণেই অনেক পুরুষ হয়তো এই বিষয়টা কারো সাথে আলাপ করতে পারছেন না, যথাযথ কথা বলতে পারছেন না। তিনি ট্রিটমেন্টে যেতে পারছেন না এটা একটা লজ্জার ব্যাপার। সাধারণত এই ধরণের সমস্যা যখন আমরা ভুলে থাকি এবং টেস্টস্টেরন হয়তো অনেকে নামটাও বুঝতে পারছেন। এটা কি হরমোন ? এটাই পুরুষের যৌন হরমোন। অর্থাৎ এই হরমোনের যদি কমে যায় তখনই কিন্তু তিনি যৌনভাবে অক্ষম হয়ে যাবেন।

 

এই হরমোন যার শরীরে যত বেশি থাকবে ততবেশি তিনি যৌন ক্ষমতা সম্পন্ন হবে। এবং এটি খুবই গুরুত্বপূর্ণ এই হরমোন শুধুমাত্র যৌন ক্ষমতা বৃদ্ধি করে তা কিন্তু নয়। একজন পুরুষের স্ট্রেস ম্যানেজমেন্ট দূর্বলতা, চুল পড়ে যাওয়া মানে অনেক কিছুর সাথে আসলে হরমোন টা জড়িত আছে। সো যখনই দেখা যায় যে তিরিশের পরে দেখা গেল যে অনেক পুরুষের এই হরমোন কমতে শুরু করে দেয়



এটার অনেকগুলো  কারণ আমরা নানা কারণে স্ট্রেস থাকি। আমরা হয়তো রেগুলার লাইফস্টাইল মেনটেন করছি না। অনেক ধরনের ব্যাড ফুড, ব্যাড হ্যাবিটে আমরা অভস্থ থাকি। সেকারনের জন্য হরমোন টা আস্তে আস্তে কমে যায়। আপনার খাদ্যতালিকায় সঠিক রাখার চেষ্টা করতে হবে। সপ্তাহব্যাপী আপনার খাবারের তালিকা যেন তেমনই রিচ থাকে যে হরমোন থাকে খাবার থেকে 70% আপনি বানিয়ে ফেলতে পারেন তেমনই কিছু খাবারের কথা। আজকে বলব সর্বপ্রথম যাঁর কথা বলব তা হল মধু এটি সবাই জানে প্রাকৃতিক নিরাময়কারী একটি বিষয়যত ভালো প্রচুর মধু পাবে তার জন্য তত ভালো মধুতে কিছু মিক্স না করে, মধুতে একটু আদা কুঁচি মিক্স করে যে আপনার জিহ্বা দিয়ে চেটে খাবেন।

 

এটি হল স্টমাক থেকে গ্যাস থেকে নির্গত করে দেয় এবং এতে থাকা বরুণ খুব গুরুত্বপূর্ণ একতা খনিজ উপাদান যেটা আপনার টেস্টেস্টরনের মাত্রা বাড়িয়ে দেবে। সবজির মধ্যে যদি খুব গুরুত্ব দিই তাহলে ক্যাবের কথা বলব। অর্থাৎ বাঁধাকপি বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল থাকে।

 

এই ভিটামিন মিনারগুলো টেস্টেসটেরোন বাড়াতে হেল্প করে অনেক বেশি গুরুত্বপূর্ণ ফল আমাদের চারপাশে আছে। ফলের মধ্যে খুব বেশি গুরুত্ব দিয়ে করার কথা বলব, সেটি হল খেজুর, কলা, আনারএই ফুড গুলোতে ম্যাগনেসিয়াম এবং অনেক অন্য মিনারেলগুলো তে ভরপুর থাকে। স্ট্রেস ম্যানেজ করতে সাহায্য করে।

 

আমরা প্রচুর স্ট্রেসে যখন থাকি, তখন কিন্তু  টেস্টোস্টেরন লেভেল টা কমে যায়তাই খাদ্যতালিকায় এই ফল গুলো কে আপনাকে যুক্ত করতে হবে। যেমন কলা আপনার ব্রেকফাস্ট মিস ট্যাক্সে কিন্তু চাইলে আপনি রাখতে পারেন প্রচুর পরিমাণে। পটাসিয়াম ও ম্যাগ্নেসিয়াম এর সমাহার থাকে।

 

টকজাতীয় ফল যখন আপনি খাবেন তখন আপনার স্ট্রেস হরমোন কমিয়ে দেবে। আপনার টেস্টেস্টরনের বাড়িয়ে দেবে৷ তার মানে হল স্ট্রেস হরমোন আপনারটি স্টোন কমিয়ে দেয়৷ কাজেই কোনও ভাবে নেওয়া যাবে না৷ সে রকম স্ট্রেস ম্যানেজমেন্টের জন্য আরও কিছু ভাল প্রোটিন আছে যেমন ডিম। সকালের ব্রেকফাস্টে একটা থেকে দুটো ডিম হতে পারে আপনার উৎকৃষ্ট ব্রেকফাস্টে রুটিন 

 

কারণ একটা ডিম আপনি সেদ্ধ করে খান আর একটা ডিম আপনি পোচ করে ঘি বা বাটার দিয়ে খেতে পারেন কারণ ডিমে থাকা ওমেগা থ্রি অর্থাৎ স্যাচুরেটেড ফ্যাট থাকে ওমেগা থ্রি থাকে। ভিটামিন b6b9 বিটলের মতো খুব গুরুত্বপূর্ণ ভিটামিন গুলো থাকে যেটা আপনার নার্ভকে অ্যাক্টিভ করে জিঙ্ক থাকে শুধুমাত্র ডিম থেকে আপনি অনেকগুলো মাল্টি ভিটামিন এবং মিনারেলস্ প্লাস গুড ফ্যাট এবং প্রোটিন আপনি পেয়ে গেলেন যেটা আপনার টেস্টিসটোন টাকে তৈরি করতে সাহায্য করে সেজন্য খাবারের তালিকায় প্রতিদিন দুই থেকে তিনটি ডিম কিন্তু আপনি চাইলে রাখতে পারেন। দুধের সঙ্গে জাফরান মিক্স করে খেলে টেস্টেস্টরনের মাত্রা বেড়ে যায়। 

 

Post a Comment

Previous Post Next Post