শীতে যে খাবার গুলি আপনাকে স্লিম ও ফিট রাখতে সাহায্য করবে ~ Tips to stay slim and fit in winter

এমন কিছু টিপস পড়ুন যা ঠান্ডা ঋতুতে খাওয়া-দাওয়া করেও স্লিম এবং ফিট থাকতে আপনাকে সাহায্য করতে পারে।


Tips to stay slim and fit in winter

শীতকালে স্লিম ও ফিট থাকার টিপস : Tips to stay slim and fit in winter:  মানুষ শীতের মৌসুমে একটু বাড়তি খাবার খেলেও ব্যায়ামের ক্ষেত্রে একটু অলস হয়। এমন পরিস্থিতিতে মানুষের ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা আরও বেড়ে যায়। একইসঙ্গে, কিছু গবেষণায় বলা হয়েছে যে শীতকালে মানুষের খাদ্যাভ্যাস এমন হয় যার কারণে মানুষের ওজন বৃদ্ধির প্রবণতা বেশি থাকে। এমন পরিস্থিতিতে শীতে লাড্ডু, পিনিয়া ও টিক্কি খেয়ে ওজন ঠিক রাখতে চাইলে এমন ব্যক্তিদের কিছু বিষয়ে খেয়াল রাখা উচিত। আপনি এমন কিছু টিপস পড়বেন যা ঠান্ডা আবহাওয়ায় খাওয়া-দাওয়া করার পরেও স্লিম এবং ফিট থাকতে সাহায্য করে।


কখন সকালের নাস্তা করা উচিত:
সকালে ঘুম থেকে ওঠার পর স্বাস্থ্যকর ও ভরপুর নাস্তা খাওয়ার পরামর্শ দেওয়া হয়, কিন্তু একই সঙ্গে এটাও গুরুত্বপূর্ণ যে আপনি কখন সকালের নাস্তা করবেন। বিশেষজ্ঞদের মতে, সকালে ঘুম থেকে ওঠার প্রথম 2 ঘন্টার মধ্যে নাস্তা করা উচিত। এটি আপনাকে সারাদিনের জন্য শক্তি দেবে । তবে এটি আপনার খাদ্যের লোভও কমিয়ে দেবে।

কিছুক্ষণ ব্যায়াম করুনঃ
শীতকালে ঠাণ্ডা ও দূষণের কারণে বাইরে বেরোতে ভালো না লাগলেও বাড়িতে কিছু সময় ব্যায়াম করতেই হবে। বাড়িতে কিছুক্ষণ হাঁটুন, দড়ি লাফের ব্যায়াম করুন এবং সিঁড়ি বেয়ে উঠুন। এটি আপনাকে অতিরিক্ত চর্বি কমাতে এবং অতিরিক্ত ক্যালোরি কমাতে সাহায্য করবে।


যখন আপনি মিষ্টি খেতে চানঃ 
যাদের বারবার মিষ্টি খাওয়ার ইচ্ছা থাকে, তারা খাবার খাওয়ার পর একটু মিষ্টি খেতে পারেন। তবে, এই মিষ্টিটি প্রাকৃতিক এবং ঐতিহ্যগত উপায়ে তৈরি করা উচিত। সামান্য গুড় খান বা বেসন-গুড় ও খেজুর দিয়ে তৈরি লাড্ডু বা সন্দেস্‌ খান।


ঘুমানোর আগে রাতের খাবার খানঃ
রাতে একটি হালকা এবং স্বাস্থ্যকর ডিনার করুন । রাতে ঘুমানোর ২-৩ ঘণ্টা আগে রাতের খাবার খেলে খাবার সহজে হজম হয়। এটি বিপাককেও ধীর করে না এবং এইভাবে ওজন বজায় রাখতে সাহায্য করে।

আপাতত এই গুলো মেন্টেন করলেই আপনি ফিট।


আরোও পড়ুনঃ👉  মায়োসিটিস কি ? এটি আপনার জানা উচিত

আরোও পড়ুনঃ👉   ভালো হজম কতটা গুরুত্বপূর্ণ ?

আরোও পড়ুনঃ👉  দাঁতের ব্যথায় - নিমের উপকারিতাঃ

আরোও পড়ুনঃ 👉 এই শীতে আপনার যে 5 টি খাবার খাওয়া উচিত


এটি খুবই দরকারী তথ্য। দয়া করে আপনার পরিবার এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। 


1 Comments

Previous Post Next Post